রিপোর্টার উইদাউট বর্ডারের ২০২৩ সালের রিপোর্ট অনুযায়ি, ভিয়েতনাম বিশ্বে মত প্রকাশের স্বাধীনতায় সবচেয়ে নীচের দিকে রয়েছে। তার পিছনে রয়েছে শুধুমাত্র চীন ও উত্তর কোরিয়া। ১৮০টি দেশের মধ্যে ভিয়েতনামের অবস্থান ১৭৮ তম। ২০২২ সালে তাদের অবস্থান ছিল ১৭৪ তম। গত এক বছরে মত প্রকাশের স্বাধীনতায় ভিয়েতনামের অবস্থান ৪ ধাপ পিছিয়েছে।

অন্যদিকে দক্ষিণ এশিয়ায় ভারত, শ্রীলংকা ও পাকিস্তানের চেয়ে মত প্রকাশের স্বাধীনতায় পিছিয়ে রয়েছে বাংলাদেশ। কিন্তু ভিয়েতনামের চেয়ে ১৫ ধাপ এগিয়ে রয়েছে। রিপোর্টার উইদাউট বর্ডারের রিপোর্ট অনুযায়ি, বাংলাদেশের অবস্থান ১৬৩ তম। শ্রীলংকার ১৩০ ভারতের ১৪৬ ও পাকিস্তানের ১৫০তম। রিপোর্ট অনুযায়ী ভিয়েতনামে ২০২২ সালে সরকারের বিভিন্ন পর্যায়ের কর ফাঁকি, গণতান্ত্রিক স্বাধীনতার অপব্যবহার, রাষ্ট্রবিরোধী কার্যকলাপের জন্য ৪২ জন সাংবাদিককে জেলে যেতে হয়েছে।

ফ্রিডম রাইটার ইনডেক্স অনুযায়ি, ভিয়েতনামে ২৮ জন কবি ও সাহিত্যিক সরকারের বিভিন্ন পর্যায়ে নির্যাতনের শিকার হয়েছেন। সিভিল সোসাইটির অন্যতম মুখপাত্র ও দুটি বেসরকারি উন্নয়ন সংস্থার পরিচালক ২০২২ সালে হোয়াং নেগক সিও ও নাগুয়েন সন লুকে গণতান্ত্রিক স্বাধীনতা লংঘনের অপরাধে গ্রেপ্তার করা হয়।